যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির প্রথম বাংলাদেশি শিক্ষক তৌহিদুল

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির টেনিউর ট্র্যাক সহকারী অধ্যাপক মো. তৌহিদুল ইসলাম
যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির টেনিউর ট্র্যাক সহকারী অধ্যাপক মো. তৌহিদুল ইসলাম  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে টেনিউর ট্র্যাক সহকারী অধ্যাপক হিসেবে সুযোগ পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক শিক্ষার্থী  মো. তৌহিদুল ইসলাম। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে থাকা প্রতিষ্ঠানটিতে শিক্ষকতা করা প্রথম বাংলাদেশি হবেন তিনি। বর্তমানে চিকিৎসাক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে গবেষণা করছেন তৌহিদুল ইসলাম।

জানা গেছে, গত বছর আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ থেকে সম্মানজনক ‘পাথওয়ে টু ইনডিপেনডেন্স অ্যাওয়ার্ড (কে৯৯/আর০০)’ পেয়েছেন তিনি। তার বাড়ি রাজশাহীর চারঘাট উপজেলায়। এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পাওয়ার পর ২০০৫ সালে বুয়েটের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাস করেছেন। পরে যুক্তরাষ্ট্রের টেক্সাসে এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রির জন্য আবেদন করেন। ২০১৪ সালে স্কলারশিপসহ সেখানে পড়তে যান তিনি।

তৌহিদুর ইসলাম এখন চিকিৎসা ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে গবেষণা করছেন। এর মাধ্যমে কীভাবে আগে থেকে হৃদ্‌রোগ, মস্তিষ্কের রোগ ও ক্যানসার নির্ণয় করা যায়, সে বিষয়ে কাজ করছেন। তিনি বলেন, স্ট্যানফোর্ডে সহকারী অধ্যাপক হিসেবে চাকরি পাওয়ার যাত্রাটি দীর্ঘ ও চ্যালেঞ্জিং ছিল। বাংলাদেশ থেকে আমিই প্রথম, যা আমার জন্য অনেক বড় এক অর্জন। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পেতে কয়েকটি পরীক্ষা ও কয়েকবার ইন্টারভিউ দিতে হয়। স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার। আর প্রথম পছন্দ ছিল স্ট্যানফোর্ড।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রের ভিসা প্রক্রিয়া সহজ ও দ্রুততর করতে ফের চালু হচ্ছে কনস্যুলার সেবা

তৌহিদুর ইসলাম জানিয়েছেন, তার ৪৪টি প্রবন্ধ পিয়ার রিভিউড জার্নালে প্রকাশ করেছেন। এর মধ্যে ২২টি পিএইচডির প্রবন্ধ। পাঁচটি ফার্স্ট অথর প্রবন্ধও প্রকাশ করেছেন। সবগুলো নেচার সাবজার্নালে প্রকাশিত হয়েছে। তিনি টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্টুডেন্ট অ্যাওয়ার্ড, স্ট্যানফোর্ড ক্যানসার ইনস্টিটিউট ও স্ট্যানফোর্ড এইচএআই অ্যাওয়ার্ডও পেয়েছেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ২০২৫ সালে তার অধীনে চালু হবে নতুন ল্যাব।

বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি বা মাস্টার্স করতে চাইলে আইইএলটিএস ও জিআরইতে ভালো স্কোর থাকতে হবে। স্নাতক পর্যায়ের সিজিপিএ বেশি থাকা লাগবে। স্ট্যানফোর্ডে উচ্চশিক্ষার জন্য আবেদন করতে চাইলে পরামর্শের জন্য ই-মেইল করার কথা বলেছেন তিনি।


সর্বশেষ সংবাদ